সম্প্রতি অঙ্কুর মোজিলা ফায়ারফক্স এবং মোজিলা থান্ডারবার্ডের জন্য বাংলা বানান নিরিক্ষক অভিধান রিলিজ দিয়েছে। এই বানান নিরিক্ষক অভিধানের উদ্দেশ্য হলো যারা ফায়ারফক্স বা থান্ডারবার্ডে ইউনিকোড বাংলা লিখেন, তাদের বানানের ভুল ধরতে এই বানান নিরিক্ষক অভিধান সহযোগিতা করবে। কম্পিউটারে বাংলা ব্যবহারকারীদের জন্য এটা চমৎকার একটা উপহার। আমি এখানে ধাপে ধাপে দেখানোর চেষ্টা করবো যে কিভাবে এই বানান নিরিক্ষক অভিধান ব্যবহার করা যাবে। প্রথমে আমরা ফায়ারফক্সে এর ব্যবহার দেখবো এবং পরে দেখবো থান্ডারবার্ডে। এখনো এটাতে ছোটো ছোটো কিছু সমস্যা আছে, আশা করা যায় অঙ্কুর এগুলিকে ভবিষ্যত সংস্করণে কাটিয়ে উঠবে।

ফায়ারফক্সে এই বানান নিরিক্ষক অভিধান ব্যবহার করার জন্য আমাদেরকে ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করে এই লিঙ্কে যেতে হবে। সেখানে bn-BD_dictionary_0.0..> একটি লিঙ্ক দেখা যাবে। সেটাতে ক্লিক করলে আমরা আমাদের উইন্ডোতে এরকম একটি তথ্য দেখতে পাবো:

সেই তথ্যের পাশে Edit Options বোতামে ক্লিক করলে এরকম একটি উইন্ডো আসবে

এই উইন্ডোতে আমরা Allow বোতামে ক্লিক করলে আমরা আবার আগের উইন্ডোতে ফিরে যাবো এবং সেথানে আবার bn-BD_dictionary_0.0..> লিঙ্কটিতে ক্লিক্ করবো। কিছুক্ষণ পরে ফায়ারফক্স সাবধানতামূলক একটি উইন্ডো প্রদর্শন করবে এবং একটি নির্দিষ্ট সময় অপেক্ষা করার পরে আমাদেরকে সেই উইন্ডোর Install Now বোতামে ক্লিক্ করতে হবে।

ক্লিক্ করার সাথে সাথে ফায়ারফক্স সংয়ক্রিয়ভাবে বানান নিরিক্ষক অভিধানটি ডাউনলোড করতে থাকবে

একবার ডাউনলোড হয়ে গেলে ফায়ারফক্স পুনরায় চালো হবার জন্য আহ্বান জানিয়ে একটি বার্তা প্রদর্শন করবে

সেই উইন্ডোতে Restart Firefox বোতামে ক্লিক্ করে আমাদেরকে ফায়ারফক্স পুনরায় চালু করতে হবে। উল্লেখ্য যে, আমরা যতক্ষণ ফায়ারফক্স পুনরায় চালু (বন্ধ করে চালু) করবো না, এই বানান নিরিক্ষক অভিধান আমাদের জন্য ততক্ষণ কোনো কাজ করবে না।

পুনরায় চালু হবার পরে আমরা আবার পরীক্ষা করে নেবো যে আমাদের বানান নিরিক্ষক অভিধান ঠিক মত ইনস্টল হয়েছে কি-না। সেজন্য মেনুবারে Tools থেকে Add-ons নির্বাচন করতে হবে। এবার পর যেই উইন্ডোটি আসবে সেথানে লক্ষ্য করে দেখতে হবে Bengali Bangladesh Dictionary 0.02 ইনস্টল হয়েছে কি-না।

একবার নাম দেখে নিশ্চিত হয়ে নিলে এই উইন্ডোটি আমরা বন্ধ করে দেবো।

ইনস্টল হওয়া বাংলা বানান নিরিক্ষক অভিধান কাজ করছে কি-না পরীক্ষা করার জন্য আমরা এমন একটি সাইটে যাবো যেখানে টেক্সট ইনপুট বক্স আছে যেখানে লেখা যায়। বাংলা লেখার বানান পরীক্ষা করার জন্য আমরা টেক্সট ইনপুট বক্সে মাউসের ডান বোতামে ক্লিক্ করে কনটেক্সট মেনু থেকে Language এর ভেতরে বাংলা নির্বাচন করবো।

নির্বাচন করা মাত্রই বানান নিরিক্ষক অভিধানটি সংয়ক্রিয়ভাবে বাংলা বানান পরীক্ষা শুরু করবে এবং বানানের উপরে মাউসের ডান বোতাম দিয়ে ক্লিক্ করলে সম্ভাব্য পরামর্শ দেবে

যে বানানটি আমার কাছে ঠিক মনেহয়, আমরা সেটা নির্বাচন করলেই টেক্সট ইনপুট উইন্ডোতে সংয়ক্রিয়ভাবে বানান ঠিক হয়ে যাবে।

এ তো গেলো কিভাবে মোজিলা ফায়ারফক্সে বাংলা বানান নিরিক্ষক অভিধান ব্যবহার করা যাবে। এবার আসি কিভাবে মোজিলা খান্ডারবার্ডে এই বানান নিরিক্ষক অভিধান ব্যবহার করা যাবে।

মোজিলা থান্ডারবার্ডে এই বানান নিরিক্ষক অভিধান ইনস্টল করতে হলে আমাদের আবার এই লিঙ্কে যেতে হবে। সেখানে bn-BD_dictionary_0.0..> এর উপরে মাউসের ডান বোতাম ক্লিক্ করে কনটেক্সট মেনু থেকে Save Link As নির্বাচন করতে তে হবে। আমি এই টিউটোরিয়ালে ফায়ারফক্স ব্যবহার করে ঐ লিঙ্কে গিয়েছি, আপনারা অন্য ব্রাউজার ব্যবহার করলে সেখানে ডাউনলোড করার উপায় আলাদা হতে পারে।

এটা নির্বাচন করা মাত্রই ফাইলটি আপনি কোথায় সেইভ করতে চান তা ফায়ারফক্স আপনার কাছে জানতে চাইবে। সুবিধার জন্য আমরা ফাইলটাকে আমাদের ডেস্কটপে সেইভ করবো।

এর পরে থান্ডারবার্ড চালু করে মেনু থেকে Tools এবং সেথান থেকে Add-ons নির্বাচন করবো।

এবার যে উইন্ডোটি আসবে সেটার উপরে ডেক্সটপ থেকে ডাউনলোডকৃত ফাইলটি মাউস দিয়ে ক্লিক্ করে ধরে টেনে এনে ছেড়ে দেবো এবং কিছুক্ষণ অপেক্ষার পরে থান্ডারবার্ড আমাদেরকে একটি সতর্কবার্তা দেখিয়ে মতামত জানতে চাইবে।

মতামতের ইউন্ডোতে আমরা Install Now বোতামে ক্লিক্ করবো।

ক্লিক্ করা মাত্রই বানান নিরিক্ষক অভিধান ইনস্টল হয়ে যাবে এবং একটি উইন্ডো আমাদের কাছে থান্ডারবার্ড পুনরায় চালু করার অনুমতে চাইবে।

উল্লেখ্য যে আমরা যতক্ষণ না থান্ডারবার্ড বন্ধ করে চালু করছি, ততক্ষণ এই বানান নিরিক্ষক অভিধান আমাদের জন্য কাজ করবে না। তাই আমরা Restart Thunderbird বোতামে ক্লিক্ কে থান্ডারবার্ড পুনরায় চালু করবো।

এবার থান্ডারবার্ড চালু হলে আমরা Tools মেনু থেকে Options নির্বাচন করবো।

অপশনের যেই উইন্ডোটি আমাদের সামনে আসবে সেখানে Composition বোতামে ক্লিক্ করলে নীচে কয়েকটি ট্যাব আসবে।

সেই ট্যাবগুলোর মধ্যে থেকে আমরা Spelling ট্যাব নির্বাচন করবো এবং Language সেকশনের ড্রপ-ডাউন লিস্ট থেকে bn-BD নির্বাচন করবো এবং OK বোতামে ক্লিক্ করবো।

এবার একটি নতুন মেইল কম্পোজ করতে গিয়ে বাংলা লিখতে যদি বানান ভুল হয়, তাহলে থান্ডারবার্ড সেগুলির নীচে লাল দাগ দিয়ে চিহ্নিত করবে এবং সেই চিহ্নিত শব্দগুলির উপরে মাউসের ডান বোতাম দিয়ে ক্লিক্ করলে সম্ভাব্য পরামর্শ দেবে।

এবার আশি কি কি সমস্যা হতে পারে তার একটা সম্ভাব্য তালিকায়-

  • ফায়ারফক্সে একবার বাংলা ভাষা নির্বাচন করলে ইংরেজীগুলিকে ভুল ধরে।
  • থান্ডারবার্ডেও একবার বাংলা ভাষা নির্বাচন করলে ইংরেজীগুলিকে ভুল ধরে।
  • আমরা যারা বাংলা ইংরেজী একসাথে লিখি, তাদের জন্য এটা একটু সমস্যার।
  • আমরা জানি যে বর্তমানে ম্যাক ওএস ১০ টাইগার বা লেপার্ড-এর জন্য যে ফায়ারফক্স ২.০ বা থান্ডারবার্ড ২.০ সংস্করণ রয়েছে সেগুলিতে বাংলা সমর্থন নেই। কিন্তু ভবিষ্যতের জন্য মোজিলা দল যেই সংস্করণের (৩.০) উপরে কাজ করে যাচ্ছে, সেগুলিতে বাংলা সমর্থন আছে। বাংলা ভাষার ভালো ব্যবহারের জন্য অনেক ব্যবহারকারী এই পৃ-রিলিজ ৩.০ সংস্করণগুলি ব্যবহার করে যাচ্ছে, কিন্তু এই বানান নিরিক্ষক অভিধান সেই সংস্করণগুলিতে কাজ করে না।

যাই হোক, মোদ্দা কথা খুব কার্যকরী একটি বানান নিরিক্ষক অভিধান বানিয়েছে অঙ্কুর, সকল বাংলা কম্পিউটিংকারীদের পক্ষ থেকে অঙ্কুর দলের সমস্থ সদস্য ও কলাকুশলীদের স্যালুট জানাই। ভালো কথা, এই সম্পর্কে আরও বিস্তারিত জানতে চাইলে অঙ্কুরের হোম পেইজে যান: http://www.ankur.org.bd/wiki/Documentation#Bangla_Spell_Checking_How-to